• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আবারো সিলেটে বন্যার আশঙ্কা

দীর্ঘায়িত হচ্ছে ঘুরে দাঁড়ানোর সংগ্রাম

প্রকাশিত: ২৩:৩৭, ৩০ জুন ২০২৪

ফন্ট সাইজ
দীর্ঘায়িত হচ্ছে ঘুরে দাঁড়ানোর সংগ্রাম

দু'দফা বন্যার রেশ কাটার আগেই আরেক দফা বন্যার শঙ্কা দেখা দিয়েছে সিলেট অঞ্চলে। পূর্বাভাস অনুযায়ী আগামী ৭২ ঘণ্টার মধ্যে সিলেট ও ভারতের চেরাপুঞ্জিতে অতিবৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে দু'দফা বন্যায় সিলেট জেলার ১০ উপজেলাসহ নগরীর ৮ লক্ষাধিক বন্যাকবলিত মানুষ ঘুরে দাঁড়ানোর সংগ্রাম দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা বাড়ছে।

অতিবৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মে মাসের শেষে এবং জুনের মাঝামাঝি সময়ে সিলেটজুড়ে বন্যা দেখা দেয়। প্রথম দফা বন্যা স্বল্প মেয়াদি হলেও আক্রান্ত হন ৯ লাখের মতো মানুষ। আর দ্বিতীয় দফার বন্যার পানি এখনো নামে নি পুরোপুরি। দ্বিতীয় দফার বন্যায় সিলেটের ১০ উপজেলা ও সিটি করপোরেশন এলাকার ২৩টি ওয়ার্ড প্লাবিত হয়। 

এতে ৮ লাখের বেশি মানুষ দ্বিতীয় দফায় পানিবন্দী হয়ে পড়েন। পানি কমতে থাকায় ভেসে ওঠতে শুরু করেছে বন্যার ক্ষত। সাধারণ মানুষের বাড়িঘর যেমন বানের পানিতে তলিয়ে গেছে তেমনি রাস্তাঘাটও ভেঙে চুড়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বানের পানি কমে আসায় বাড়ি ফেরা মানুষগুলো যখন ঘুরে দাঁড়ানোর সংগ্রামে, তখনই নতুন করে বন্যার পূর্বাভাস দিশেহারা করে তুলেছে তাদের। 

এদিকে দু'দফা বন্যার রেশ কাটার আগেই আরেক দফা বন্যার শঙ্কা দেখা দিয়েছে। পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, পরবর্তী ৭২ ঘণ্টায় সিলেটে অতিবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরসাথে উজানে ভারতের চেরাপুঞ্জিতেও অতিবৃষ্টি হতে পারে। ফলে উজানের ঢলে সিলেট অঞ্চলে ফের বন্যার আশঙ্কা রয়েছে। 

দফায় দফায় বন্যার কারণে সিলেটে এইচএসসি পরীক্ষা স্থগিত রাখা হয়েছে ৮ জুলাই পর্যন্ত। নতুন করে বন্যা পরিস্থিতি সৃষ্টি হলে, তা আরো পেছাতে পারে।
 

বিভি/রিসি

মন্তব্য করুন: