• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

শিক্ষা খাতে দুর্নীতি ও ইউজিসির ব্যর্থতা নিয়ে হাইকোর্টের রূল

প্রকাশিত: ২১:৫২, ৩০ জুন ২০২৪

ফন্ট সাইজ
শিক্ষা খাতে দুর্নীতি ও ইউজিসির ব্যর্থতা নিয়ে হাইকোর্টের রূল

পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিয়োগ প্রক্রিয়ায় ন্যায্যতা ও স্বচ্ছতা নিশ্চিতে স্বাধীন নিয়োগ কমিশন কেন গঠন করা হবে না এবং শিক্ষা খাতে দুর্নীতি দমনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সময়ে সময়ে দেওয়া প্রতিবেদন ও সুপারিশ বাস্তবায়নে ব্যর্থতা কেন বেআইনি হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রবিবার (৩০ জুন) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রূল দেন।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নিয়োগে নানা অনিয়ম, স্বজনপ্রীতি, আর্থিক লেনদেন ও দুর্নীতির অভিযোগ নিয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদন যুক্ত করে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. নূরুল হুদা ৩ জুন রিটটি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অনীক আর হক, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, ইউজিসি ও দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।
রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাস করা রিট আবেদনকারী সুপ্রিম কোর্টের আইনজীবী মো. নূরুল হুদা গত ১৩ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে শিক্ষক নিয়োগে দুর্নীতি, অনিয়ম ও স্বজনপ্রীতির প্রতিবাদে বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া স্বর্ণপদক ও ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ প্রত্যাখ্যানের ঘোষণা দেয়ার পর ১৪ জানুয়ারী ২০২৪  কুরিয়ার যোগে বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া স্বর্ণপদক ও ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ ফেরত পাঠান।

বিভি/পিএইচ

মন্তব্য করুন: