• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

১ জুলাই ব্যাংক হলিডে, লেনদেন বন্ধ শেয়ারবাজারে

প্রকাশিত: ১৯:৫০, ৩০ জুন ২০২৪

ফন্ট সাইজ
১ জুলাই ব্যাংক হলিডে, লেনদেন বন্ধ শেয়ারবাজারে

১ জুলাই (সোমবার) ব্যাংক হলিডে উপলক্ষ্যে সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। একই কারণে বন্ধ থাকবে শেয়ারবাজারের লেনদেনও। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাকবে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গে‌ছে।

জানা যায়, ৩০ জুন ব্যাংকগুলোর ছয় মাসের আর্থিক হিসাব শেষ করে। সারা দেশের বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে অর্ধ-বার্ষিক ব্যালেন্স শিট প্রস্তুত করে থাকে। হিসাব বিবরণী প্রস্তুত করার কারণে ৩০ জুনের পরের দিন ১ জুলাই ব্যাংক হলিডে পালন করা হয়।

প্রথা অনুযায়ী, বছরে দুই দিন ‘ব্যাংক হলিডে’ থাকে। আরেক দিন হচ্ছে বছরের শেষ দিন ৩১ ডিসেম্বর। পুরো বছরের আর্থিক হিসাব চূড়ান্ত করা হয় এ দিনে। প্রতি বছরে বাংলাদেশ ব্যাংক যে ছুটির তালিকা ঠিক করে সেখানে এই দুই দিনকে ‘ব্যাংক হলিডে’ ঘোষণা করে। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাকবে।

পরের দিন মঙ্গলবার যথারীতি সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত সাধারণ নিয়মে খোলা থাকবে ব্যাংক খাত। বাণিজ্যিক ব্যাংকের মতো একই সূচিতে চলবে বাংলাদেশ ব্যাংক। বাণিজ্যিক ব্যাংকে লেনদেন(অর্থ উত্তোলন ও জমা) চলবে বিকেল ৪টা পর্যন্ত। অবশিষ্ট দুই ঘণ্টা দাপ্তরিক প্রয়োজনে খোলা থাকবে।

বিভি/পিএইচ

মন্তব্য করুন: