• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ছোট উদ্যোক্তাদের জন্য সুখবর, ঋণ পেতে কমলো খরচ

প্রকাশিত: ২৩:৩৯, ১ জুলাই ২০২৪

ফন্ট সাইজ
ছোট উদ্যোক্তাদের জন্য সুখবর, ঋণ পেতে কমলো খরচ

বাণিজ্যিক ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানিগুলো থেকে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ দিতে গ্যারান্টি ফি ৫০ শতাংশ কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে নিয়মিত ঋণের বিপরীতে প্রথম বছরে দশমিক ৫০ শতাংশ গ্যারান্টি ফি দিতে হবে। আগে ১ শতাংশ গ্যারান্টি ফি দিতে হতো। এই ফির অন্যান্য খাতেও ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মধ্যে ঋণ বিতরণ বাড়াতে এবং এ খাতে খরচ কমাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে সোমবার (১ জুলাই) বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানিগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

সূত্র জানায়, করোনার সময় ক্ষতিগ্রস্ত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ দিতে কেন্দ্রীয় ব্যাংক একাধিক তহবিল গঠন করে। কিন্তু ওইসব তহবিল থেকে উদ্যোক্তারা ঋণ পাচ্ছিলেন না যথাযথ গ্যারান্টি বা জামানত দিতে না পারার কারণে। ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানিগুলোও এসব উদ্যোক্তাকে ঋণ দিতে আগ্রহী ছিল না। এ পরিপ্রেক্ষিতে ছোট ও মাঝারি উদ্যোক্তাদের মধ্যে ঋণ সুবিধা পৌঁছে দিতে কেন্দ্রীয় ব্যাংক ২ হাজার কোটি টাকার একটি ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু করে। কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের যেসব ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানি ঋণ দেবে তার একটি অংশের বিপরীতে কেন্দ্রীয় ব্যাংক ওই স্কিম থেকে গ্যারান্টি দেবে। ওই ঋণ আদায় না হলে স্কিম থেকে ঋণের একটি অংশ পরিশোধ করা হবে।

এ স্কিমের আওতায় ঋণ দিতে ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানিগুলোকে উৎসাহিত করতে তাদের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংক চুক্তি করে। এর আওতায় গ্যারান্টি নিবন্ধন পাওয়া ঋণের বিপরীতে ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানিগুলো থেকে নির্ধারিত হারে গ্যারান্টি ফি নেওয়া হয়। এর মধ্যে আগে মোট ঋণের স্থিতির বিপরীতে প্রথম বছরে ১ শতাংশ গ্যারান্টি ফি নেওয়া হতো। এখন তা অর্ধেক কমিয়ে দশমিক ৫০ শতাংশ করা হয়েছে।

আগে কোনো ব্যাংক বা ফাইন্যান্স কোম্পানিতে খেলাপি ঋণ ৫ শতাংশ বা এর কম থাকলে প্রথম বছরের পরের বছর দশমিক ৫০ শতাংশ গ্যারান্টি ফি নেওয়া হতো। খেলাপি ঋণ ১০ শতাংশ বা এর কম থাকলে দশমিক ৭৫ শতাংশ গ্যারান্টি ফি নেওয়া হতো। এখন দুই খাতেই নেওয়া হবে দশমিক ২৫ শতাংশ। 

১০ শতাংশের বেশি খেলাপি ঋণ থাকলে ওইসব ব্যাংক বা ফাইন্যান্স কোম্পানি এ তহবিলের আওতায় ঋণ দিতে পারে না।

গ্যারান্টি ফি ৫০০ কোটি টাকা ঋণ পর্র্যন্ত সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিশোধ করবে। এর বেশি হলে গ্রাহকের কাছ থেকে ফি আদায় করা যাবে। ছোট ঋণ গ্রহীতাদের কাছ থেকে কোনো গ্যারান্টি ফি আদায় করা যাবে না।

বিভি/টিটি

মন্তব্য করুন: