• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নোয়াখালী বিশ্ববিদ্যালয়ে গবেষণায় বরাদ্দ বাড়ছে

ফজলে এলাহী ফুয়াদ 

প্রকাশিত: ১৬:৪৮, ১৩ জুন ২০২৪

ফন্ট সাইজ
নোয়াখালী বিশ্ববিদ্যালয়ে গবেষণায় বরাদ্দ বাড়ছে

দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরিচালন, উন্নয়ন ও গবেষণা খাতে বরাদ্দ কমিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে গবেষণায় পূর্বের অর্থ বছরের চেয়ে চলতি অর্থ বছরে বেশি বরাদ্দ পেয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। নোবিপ্রবিতে ২০২৩-২০২৪ অর্থ বছরে গবেষণায় ৩ কোটি ৯০ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হলেও চলতি অর্থ বছরে দেওয়া হয় ৪ কোটি ৩০ লক্ষ।

বুধবার (১২ জুন) ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত ১৬৭তম পূর্ণ কমিশন সভায় এই বাজেট অনুমোদিত হয়।

এবার দেশের ৫৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২৪-২৫ অর্থবছরে ১১ হাজার ৬৯০ কোটি ০৪ লাখ টাকার পরিচালন ও উন্নয়ন বাজেট অনুমোদন করা হয়েছে। গত অর্থবছরে ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১২ হাজার ১৮৫ কোটি ৩৩ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল। 

গবেষণায় বরাদ্দ বাড়ার বিষয়ে নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, শিক্ষা গবেষণায় আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার, সেই জায়গা থেকে আমাদের চাওয়া সব সময় যেন আমরা গবেষণায় গুরুত্ব দিয়ে সর্বোচ্চ বাজেট সংগ্রহ করে শিক্ষার গুণগত মানোন্নয়ন করে জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশে বিনির্মানে ভূমিকা রাখতে পারি।

প্রসঙ্গত,  বিদায়ী অর্থবছরের জন্য ১৭৪ কোটি টাকা গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয়েছিল যা  সংশোধিত বাজেটে গবেষণা খাতে বরাদ্দ কমে হয় ১৪৫ কোটি টাকার কিছু বেশি।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2