• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

যবিপ্রবিতে প্রথমবারের মতো শিক্ষকদের ফাউন্ডেশন প্রশিক্ষণ সম্পন্ন

জহুরুল ইসলাম, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ২২:০৪, ৩০ জুন ২০২৪

ফন্ট সাইজ
যবিপ্রবিতে প্রথমবারের মতো শিক্ষকদের ফাউন্ডেশন প্রশিক্ষণ সম্পন্ন

শিখন-পঠন ও অফিস পরিচালনায় দক্ষতা বৃদ্ধিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) নতুন যোগদানকৃত শিক্ষকদের ফাউন্ডেশন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। 

বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) আয়োজনে তিন দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের টিচিংয়ের গুণগত মান উন্নয়নে প্রথমবারের মতো এই ফাউন্ডেশন প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। এ কর্মশালায় যবিপ্রবিসহ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী প্রশিক্ষক হিসেবে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন। যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের কেন্দ্রীয় গ্যালারিতে গতকাল ২৯ জুন শনিবার প্রশিক্ষণ কর্মশালাটি সমাপ্ত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, ‘আপনারা হলেন মানুষ গড়ার কারিগর। আপনারা যেমন মানুষ গড়বেন, সমাজ তেমন মানুষই পাবে। শিক্ষক মানেই ক্লাসে যাবে, পড়াবে এমন নয়, শিক্ষক হচ্ছেন তিনি যাকে অনুকরণ করা যায়। দীর্ঘ বক্তৃতায় তিনি শিক্ষকদের ‘টিচিং-লার্নিংয়ের ক্ষেত্রে কি কি দক্ষতা অর্জন, প্রক্রিয়া, স্বচ্ছতা, দায়বদ্ধতাসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন।

আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. নাজমুল হাসানের সভাপতিত্বে কর্মশালার সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যবিপ্রবির জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, কলা ও সমাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. মুনিবুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীন প্রকৌশল ও জৈব প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুশতাক ইবনে আয়ূব, রসায়ন বিভাগের প্রভাষক মো. আহাদ আলী, ক্লাইমেট অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক নাহারিন জান্নাত প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. মো. কামরুল ইসলাম।

বিভি/রিসি

মন্তব্য করুন: