• NEWS PORTAL

  • সোমবার, ২৪ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এ বছর হজ পালনকারীদের পরিসংখ্যান ঘোষণা

প্রকাশিত: ২৩:০৬, ১৫ জুন ২০২৪

ফন্ট সাইজ
এ বছর হজ পালনকারীদের পরিসংখ্যান ঘোষণা

ছবি: সৌদি গেজেট

সৌদিআরবে এ বছর হজ পালনকারী মোট হজযাত্রীর সরকারি পরিসংখ্যান ঘোষণা করেছে দেশটির জেনারেল অথরিটি ফর স্ট্যাটিস্টিকস-গ্যাসট্যাট। শনিবার (১৫ জুন) এই পরিসংখ্যান ঘোষণা করে সৌদি প্রেস এজেন্সি পরিচালিত সংস্থাটি ।

বিবৃতিতে গ্যাসট্যাট বলছে, এ বছর দেশের অভ্যন্তর এবং বিদেশ থেকে মোট ১৮ লাখ ৩৩ হাজার ১৬৪ জন হজ পালন করছেন। এদের মধ্যে ১৬ লাখ ১১ হাজার ৩১০ জন বিদেশি এবং ২ লাখ ২১ হাজার ৮৫৪ জন সৌদি নাগরিক হজ পালন করছেন।

পরিসংখ্যান বলছে, এদের মধ্যে পুরুষ হজ পালনকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৫৮ হাজার ১৩৭-এ। আর নারী  হজ পালনকারীর সংখ্যা ৮ লাখ ৭৫ হাজার ২৭ জন। 

সারাবিশ্ব থেকে আসা হজ পালনকারীর শতকরা হার সম্পর্কে প্রতিবেদনে বলা হয়েছে- আরব দেশগুলি থেকে এসেছেন ২২ দশমিক তিন শতাংশ, এশিয়ার দেশগুলি থেকে এসেছেন ৬৩ দশমিক তিন শতাংশ,  অন্যান্য আফ্রিকান দেশগুলি থেকে আসা হজযাত্রীদের হার ১১ দশমিক ৩ শতাংশে পৌঁছেছে। যেখানে ইউরোপ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও অন্যান্য দেশগুলির হজযাত্রীদের হার ৩ দশমিক ২ শতাংশ।

গ্যাসট্যাট জানায়, হজ যাত্রীদের সবচেয়ে বড় অংশ এসেছেন আকাশপথে যার সংখ্যা ১৫ লাখের বেশি। এছাড়া ৬০ হাজার ২৫১ জন এসেছেন স্থলপথে আর ৪ হাজার ৭১৪ জন এসেছেন সমুদ্র পথে।

উল্লেখ্য, সরকারের সংশ্লিষ্ট দফতর থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতেই গ্যাসট্যাট এই পরিসংখ্যান ঘোষণা করেছে। সূত্র: সৌদি গেজেট

বিভি/এমআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2