• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এ বছর কত মানুষ হজ পালন করেছেন জানালো সৌদি

প্রকাশিত: ১৫:৫০, ১৬ জুন ২০২৪

আপডেট: ১৫:৫৩, ১৬ জুন ২০২৪

ফন্ট সাইজ
এ বছর কত মানুষ হজ পালন করেছেন জানালো সৌদি

চলতি ২০২৪ সালে কতজন মানুষ হজ পালন করেছেন সে সংখ্যা প্রকাশ করেছে সৌদি আরব। শনিবার (১৫ জুন) এই সংখ্যা জানায় সৌদি পরিসংখ্যান কর্তৃপক্ষ। খবর সৌদি গেজেটের। সৌদি পরিসংখ্যান কর্তৃপক্ষ জানিয়েছে, এই বছর ১৮ লাখ ৩৩ হাজার মানুষ হজ করেছেন। তাদের মধ্যে ১৬ লাখ ১১ হাজার ৩১০ জন বিদেশি এবং ২ লাখ ২১ হাজার ৮৫৪ জন সৌদি ও প্রবাসী নাগরিক।

সংস্থাটির হিসাব অনুযায়ী, এবার হাজিদের মধ্যে পুরুষ ৯ লাখ ৫৮ হাজার ১৩৭ জন এবং নারী ৮ লাখ ৭৫ হাজার ২৭ জন। এ ছাড়া আরব দেশ ছাড়া এশিয়ার অন্যান্য দেশ থেকে এবার সবচেয়ে বেশি মানুষ হজ করেছেন। এই সংখ্যাটা ৬৩ দশমিক ৩ শতাংশ। অন্যদিকে সবচেয়ে কম মানুষ এসেছে ইউরোপ, আমেরিকা, ও অস্ট্রেলিয়া থেকে। তাদের সংখ্যা ৩ দশমিক ২ শতাংশ।

গত শুক্রবার (১৪ জুন) পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। আরবি বর্ষপঞ্জিকার শেষ মাস জিলহজের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। শনিবার সারাদিন আরাফাতের ময়দানে অবস্থান করেন হজযাত্রীরা। আজ ১০ জিলহজে পশু কুরবানি দিচ্ছেন হাজিরা। কুরবানি শেষে আরও দুদিন থাকে হজের বিভিন্ন আনুষ্ঠানিকতা।

তবে এই বছর সারা বিশ্বের প্রায় ২০ লাখ মুসল্লি হজে অংশ নেবেন বলেই আশা করেছিল সৌদি সরকার। শুরুর দিকে এমন তথ্যই দিয়েছিল সৌদি গণমাধ্যমগুলো। তবে শেষ পর্যন্ত হাজিদের সংখ্যা ১৮ লাখ ছাড়ালো।
 

বিভি/পিএইচ

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2