• NEWS PORTAL

  • সোমবার, ০১ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ইইউর সদস্য হওয়ার ইচ্ছা পুনর্ব্যক্ত করলেন এরদোগান

প্রকাশিত: ১৪:৪২, ২৮ জুন ২০২৪

ফন্ট সাইজ
ইইউর সদস্য হওয়ার ইচ্ছা পুনর্ব্যক্ত করলেন এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ পাওয়ার বিষয়ে নিজের প্রত্যয় পূণরায় ব্যক্ত করেছেন। বলেছেন, ইইউভুক্ত হওয়া তুরস্কের একটি কৌশলগত লক্ষ্য। 

আংকারায় বৃহস্পতিবার (২৮ জুন) এস্তোনিয়ার প্রেসিডেন্ট ক্যারিসের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। খবর আনাদোলু এজেন্সির।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ইউরোপীয় ইউনিয়নের পূর্ণাঙ্গ সদস্যপদ পাওয়া আমাদের কৌশলগত লক্ষ্য। ইউরোপীয় ইউনিয়নের অভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে তুরস্ককে দেওয়া আমাদের সাধারণ স্বার্থ।

প্রসঙ্গত, তুরস্ক ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদ পাওয়ার জন্য ১৯৮৭ সালে আবেদন করেছে। দাবিদার রাষ্ট্রের মর্যাদা পেয়েছে ১৯৯৯ সালে। সদস্যপদ নিয়ে দরকষাকষি শুরু হয়েছে ২০০৫ সাল থেকে। সাইপ্রাস সমস্যা ও ইউরোপীয় ইউনিয়নের বেশ কয়েকটি রাষ্ট্রের বিরোধীতার কারণে এই আলোচনা ২০০৭ সাল থেকে স্থগিত হয়ে আছে।

এস্তোনিয়ার প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় বৈশ্বিক ও আঞ্চলিক প্রসঙ্গও উঠে এসেছে। এরদোগান বলেছেন, গাজায় গণহত্যা আঞ্চলিক স্থিতির পাশাপাশি বৈশ্বিক নিরাপত্তাও হুমকির মুখে ফেলেছে। গাজা গণহত্যায় এ পর্যন্ত ৩৭ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন।
 
তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, মধ্যপ্রাচ্য সংকটের স্থায়ী সমাধান হবে দ্বি-রাষ্ট্রিক পদ্ধতিতে।

বিভি/টিটি

মন্তব্য করুন: