• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

প্রেসিডেন্টের ওপর ‘কালো জাদু’ করার অভিযোগে নারী মন্ত্রীসহ তিনজন গ্রেপ্তার

প্রকাশিত: ১৭:২৬, ৩০ জুন ২০২৪

আপডেট: ১৭:৩৫, ৩০ জুন ২০২৪

ফন্ট সাইজ
প্রেসিডেন্টের ওপর ‘কালো জাদু’ করার অভিযোগে নারী মন্ত্রীসহ তিনজন গ্রেপ্তার

দ্বীপরাষ্ট্র মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর ওপর ‘কালো জাদু’ করা হয়েছে এমন অভিযোগে দেশটির নারী মন্ত্রীসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুযায়ী, মালদ্বীপের পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও জ্বালানিমন্ত্রী ফাতিমা শামনাজ আলী সালিমসহ আরও দুই কর্মকর্তাকে গত রবিবার রাজধানী মালে থেকে গ্রেপ্তার করা হয়।

তবে রবিবার গ্রেপ্তার হলেও গত বৃহস্পতিবার এখবর প্রকাশ্যে আনেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

কর্মকর্তারা জানান, শামনাজকে এক সপ্তাহের রিমান্ডে নেওয়া হয়েছে। তার বিরুদ্ধে তদন্ত চলছে। তবে বিস্তারিত কিছু জানায়নি পুলিশ। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে হেফাজতে রাখা হয়েছে

মালদ্বীপের স্থানীয় সংবাদমাধ্যম দ্য সান এক প্রতিবেদনে জানিয়েছে, প্রেসিডেন্ট মুইজ্জুর ওপর কালো জাদু প্রয়োগ করার কারণে ফাতিমাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে। দেশটির পুলিশ এই প্রতিবেদনের সত্যতা স্বীকার বা অস্বীকার কোনোটিই করেনি।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে মালদ্বীপ অন্যতম। এ কারণে গ্রেপ্তারকৃত মন্ত্রী ফাতিমার মন্ত্রণালয়টি দেশটির জন্য গুরুত্বপূর্ণ। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ার কারণে চলতি শতাব্দীর শেষ নাগাদ দেশটি কার্যত বসবাসের অনুপযোগী হয়ে পড়তে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন জাতিসংঘের পরিবেশবিশেষজ্ঞরা।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালদ্বীপে জাদুবিদ্যার চর্চা কোনো ফৌজদারি অপরাধ নয়। তবে ইসলামি আইনে দেশটিতে জাদুবিদ্যাচর্চার দায়ে ছয় মাস কারাদণ্ড হওয়ার বিধান রয়েছে।

এদিকে গত বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন মুহাম্মদ মুইজ্জু। তিনি রাজধানী মালের মেয়র ছিলেন। পুলিশ ও সামরিক বিদ্রোহের পর মালদ্বীপের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার পতনের পর গঠিত ঐক্য সরকারের আবাসনমন্ত্রী নিযুক্ত হয়েছিলেন তিনি। 

বিভি/এজেড

মন্তব্য করুন: