• NEWS PORTAL

  • বুধবার, ০৩ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আবারও আফগান শরণার্থীদের ফেরত পাঠাচ্ছে পাকিস্তান

প্রকাশিত: ২১:০৫, ১ জুলাই ২০২৪

ফন্ট সাইজ
আবারও আফগান শরণার্থীদের ফেরত পাঠাচ্ছে পাকিস্তান

ছবি: রয়টার্স

আবারও আফগান শরণার্থীদের দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে পাকিস্তান। দ্বিতীয় পর্বের এই কর্মসূচিতে এবার আট লক্ষাধিক আফগান শরণার্থীকে ফেরত পাঠানোর লক্ষ্যমাত্রা ঠিক করেছে ইসলামাবাদ। 

জেল-জরিমানাসহ চাপে ফেলে আফগান শরণার্থীদের দেশে পাঠানো কর্মসূচির আট মাস পর রবিবার আবারও এই পদক্ষেপের বাস্তবায়ন শুরু করেছে পাকিস্তান। স্বেচ্ছায় পাকিস্তান না ছাড়লে বাধ্য করার হুঁশিয়ারি দিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। অনুপ্রবেশকারীদের খোঁজে সীমান্ত এলাকাগুলোয় চলছে ঘরে ঘরে তল্লাশি অভিযান। 

এই প্রক্রিয়া আপাতত স্থগিতের জন্য হস্তক্ষেপ করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে তালেবান সরকার। গত ৩১ নভেম্বর পর্যন্ত প্রথম দফায় আফগানিস্তানে ফেরত পাঠানো হয়েছে দুই লাখ পঞ্চাশ হাজারের বেশি শরণার্থীকে। যদিও, লক্ষ্যমাত্রা ছিলো পাঁচ লাখ ৪১ হাজার। পাকিস্তানের সরকারি হিসাবে প্রথম দফায় প্রত্যাবাসন শুরুর আগ পর্যন্ত অনুপ্রবেশকারী আফগানদের সংখ্যা ছিলো অন্তত ৪৪ লাখ। 

এদিকে, আফগানিস্তানের সংকট নিয়ে আলোচনার জন্য কাতারের রাজধানী দোহায় রবিবার শুরু হয়েছে জাতিসংঘের দুইদিনব্যাপী বৈঠক। এই প্রথম এতে অংশ নিয়ে শরণার্থীদের সম্মানজনক প্রত্যাবাসনের সুযোগ দিতে পাকিস্তানকে চাপ দেওয়ার আহ্বান জানিয়েছেন তালেবান সরকারের প্রতিনিধিরা। সূত্র: আরব নিউজ

বিভি/এমআর

মন্তব্য করুন: