• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

জামাইকার দিকে এগিয়ে যাচ্ছে হারিকেন ‘বেরিল’

প্রকাশিত: ১৪:২৭, ২ জুলাই ২০২৪

ফন্ট সাইজ
জামাইকার দিকে এগিয়ে যাচ্ছে হারিকেন ‘বেরিল’

ক্যাটাগরি-৫ মাত্রার হারিকেন ‘বেরিল’ প্রবল বেগে জ্যামাইকার দিকে দ্রুতগতিতে অগ্রসর হচ্ছে। সোমবার (১ জুলাই) সন্ধ্যায় দক্ষিণ-পূর্ব ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে আঘাত হেনে জনপদ লন্ডভন্ড করে বেরিল। তখন এটি ক্যাটাগরি-৩ মাত্রার ঝড় ছিল। মুহূর্তে তা ক্যাটাগরি-৪ মাত্রায় পরিণত হয়।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, প্রবল বাতাসে বিদ্যুৎ খুঁটি, বাড়িঘর ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। উপকূলে থাকা জেলেদের অনেক নৌযান ভাসিয়ে নিয়ে গেছে। দক্ষিণ-পূর্ব ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের উপকূলবর্তী এলাকায় সমুদ্রের পানি প্রবেশ করায় সড়ক তলিয়ে গেছে। এতে বার্বাডোস ও গ্রেনাডার ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্ধ হয়ে গেছে স্বাভাবিক পরিসেবা।

ন্যাশনাল হারিকেন সেন্টারের সর্বশেষ আপডেটে বলা হয়, ক্যারিয়াকোতে ১৫০ মাইল ঘটিতে ঝড়টি বেরিল আছড়ে পড়ে। অবিরাম বাতাসের বেগ ছিল খুবই বিপজ্জনক। এটি যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে অন্যান্য অঞ্চলে বড় ধরনের ক্ষতি হতে পারে। তাই জ্যামাইকাকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকতে বলা হয়েছে।

জ্যামাইকার সরকার দেশটিতে হারিকেন সতর্কতা জারি করেছে। অপরদিকে ডোমিনিকান প্রজাতন্ত্র ও হাইতির দক্ষিণ উপকূলের কিছু অংশে গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের সতর্কতা আগে থেকে কার্যকর রাখা হয়েছে।

হারিকেন বেরিল শক্তি ধরে রাখতে সমর্থ হলে ১৫৭ মাইল প্রতি ঘণ্টায় বা তারও বেশি গতিতে বার্বাডোস ও গ্রেনাডার আশপাশের দেশে আঘাত হানতে পারে, যা ২০০৫ সালের পর আটলান্টিক অববাহিকায় রেকর্ড করা দ্বিতীয় বড় ঝড়।

সূত্র: আলজাজিরা

বিভি/পিএইচ

মন্তব্য করুন: