• NEWS PORTAL

  • শুক্রবার, ০৫ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বেরিল (ভিডিও)

প্রকাশিত: ১৫:২৯, ২ জুলাই ২০২৪

ফন্ট সাইজ

প্রবল শক্তি নিয়ে দক্ষিণ-পূর্ব ক্যারিবীয় অঞ্চলে আছড়ে পড়লো ঘূর্ণিঝড় বেরিল।  ‘চরম বিপজ্জনক' ঝড় হিসেবে পূর্ব আটলান্টিক মহাসাগরের উপকূলে চোখ রাঙ্গাচ্ছিলো বেরিল।  গত কয়েক ঘণ্টায় আরও শক্তি সঞ্চয় করে গ্রেনাডার ক্যারিয়াকো দ্বীপে আছড়ে পড়েছে বেরিল।

হারিকেন বেরিলের উপকূলের কাছে এগিয়ে আসার সাথে সাথে রোববার রাতে ক্যারিবিয়ান অঞ্চলজুড়ে বহু সংখ্যক ফ্লাইট বাতিল করা হয়। এছাড়া এই অঞ্চলের জনপ্রতিনিধিরাও জনসাধারণকে সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়ে আসছিলেন।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে গ্রেনাডা কিছু বিদ্যুৎ বিভ্রাটের সম্মুখীন হয়েছে, যা দেশটির যোগাযোগ ব্যবস্থাকে ক্ষতির মুখে ফেলেছে ।এই আবহাওয়া সতর্কতা সংক্রান্ত সরকারি আপডেট পাওয়ার ক্ষেত্রেও মানুষকে বাধাগ্রস্ত করেছে। যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি)-এর সর্বশেষ আপডেট অনুসারে, হারিকেনটির বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় প্রায় ১৫০ মাইল বা ২৪১ কিলোমিটার। 

গ্রেনাডাকে লন্ডভন্ড করে বেরিল এখন আগাচ্ছে  জ্যামাইকার দিকে। এই অঞ্চলটিতে বুধবারের মধ্যে হারিকেন আঘাত হানতে পারে। মঙ্গলবার সকালের দিকে উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে বিপর্যয়কর গতিবেগের বাতাস নিয়ে আঘাত হানতে পারে এই ঝড়। সতর্ক বার্তায় বলা হয়েছে, বেরিল অত্যন্ত বিপজ্জনক হারিকেন হিসেবে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ ঝড়ের মূল অংশটি উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জের মধ্য দিয়ে পূর্ব ক্যারিবীয় অঞ্চলের দিকে ধেয়ে যাচ্ছে। সম্ভাব্য ক্ষয়ক্ষতি প্রশমনে টোবাগো কর্তৃপক্ষ ইতোমধ্যে হাজার হাজার মানুষকে আশ্রয় কেন্দ্রে সরিয়ে নিয়েছে। এছাড়া সোমবার দেশটির সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

তান্ডবের শিকার হয়েছে মেক্সিকোও। দেশটির উপকূলীয় ভেরাক্রুজ অঞ্চলে কাদা ধসের সৃষ্টি হয়েছে। যা কাদায় ঢেকে দিয়েছে শত শত ঘরবাড়ি। আটাক পড়েছে যানবাহন, নষ্ট করেছে কয়েক কিলোমিটার রাস্তা।

হারিকেনও এক ধরনের সামুদ্রিক ঘূর্ণিঝড়। উত্তর আটলান্টিক মহাসাগর, মধ্য ও পূর্ব-উত্তর প্রশান্ত মহাসাগর, ক্যারিবীয় সাগর এবং মেক্সিকো উপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়কে হারিকেন বলা হয়। সাধারণত যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কিউবা ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোতে এই হারিকেন আঘাত হানে। এবারের মৌসুমে ক্যারিবীয় অঞ্চলে আঘাত হানতে যাওয়া প্রথম হারিকেন হলো বেরিল।

বিভি/এমএফআর

মন্তব্য করুন: