• NEWS PORTAL

  • শুক্রবার, ০৫ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

পাঁচ বছরের মধ্যে ইরানের তেল রপ্তানি এখন সর্বোচ্চ পর্যায়ে

প্রকাশিত: ১৭:৫৭, ২ জুলাই ২০২৪

ফন্ট সাইজ
পাঁচ বছরের মধ্যে ইরানের তেল রপ্তানি এখন সর্বোচ্চ পর্যায়ে

ইসলামী প্রজাতন্ত্র ইরানের তেল রপ্তানি গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। জ্বালানি বাণিজ্য পর্যবেক্ষণকারী কোম্পানি ভরটেক্সার তথ্য থেকে জানা যাচ্ছে যে, তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের অন্যতম শীর্ষ প্রধান সরবরাহকারী হিসেবে নিজের অবস্থান পুনরুদ্ধার করছে ইরান। 

গতকাল (সোমবার) ভরটেক্সা কোম্পানির তথ্যের বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, গত মাসে ইরানের তেল রপ্তানি দৈনিক ১৭ লাখ ব্যারেলে পৌঁছেছে। ২০১৯ সালে মার্কিন সরকার যখন ইরানের তেল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা কঠোর করে তারপর থেকে এটি সর্বোচ্চ পর্যায়ের রপ্তানি।

ভরটেক্সা কোম্পানির তথ্য থেকে জানা যায়, ইরান গত জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত প্রতিদিন গড়ে ১৫ লাখ ৬০ হাজার ব্যারেল তেল রপ্তানি করেছে এবং এর মধ্যদিয়ে দেশটি ওপেকের চতুর্থ প্রধান তেল রপ্তানিকারক দেশের অবস্থানে চলে এসেছে। ইরানের পরে রয়েছে নাইজেরিয়া এবং কুয়েতের মতো দেশ। 

ওই তথ্য অনুযায়ী, ইরান গত পাঁচ মাসে ওপেকের মোট তেল ও প্রাকৃতিক গ্যাসের শতকরা নয় ভাগ রপ্তানি করেছে। ভরটেক্সা দাবি করেছে, ইরানের রেকর্ড পরিমাণ তেল রপ্তানির মূল কারণ হলো মার্কিন নিষেধাজ্ঞা শিথিলীকরণ। তবে ইরনা এই দাবি নাকচ করে বলেছে, চীনে ইরানের তেলের চাহিদা বৃদ্ধি এবং ট্যাংকার বহরে করে তেল বিক্রি বাড়ানোর ফলে সামগ্রিকভাবে ইরানের তেল রপ্তানি বেড়েছে। 

সম্প্রতি ইরানের তেলমন্ত্রী জাওয়াদ ওউজি বলেছেন, চলতি ফারসি বছরের শেষ নাগাদ দৈনিক ইরানের তেল উৎপাদন ৪০ লাখ ব্যারেলে দাঁড়াবে যা হবে সর্বোচ্চ রেকর্ড।

বিভি/ এসআই

মন্তব্য করুন: