• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দাম্পত্যে পানসে ভাব আসলে চকচকে করবেন যেভাবে

প্রকাশিত: ১৫:০৭, ৩০ জুন ২০২৪

ফন্ট সাইজ
দাম্পত্যে পানসে ভাব আসলে চকচকে করবেন যেভাবে

ফাইল ছবি

দাম্পত্যের শুরুতে ঝকঝকে মোড়কে যা কিছু অসাধারণ মনে হত, কয়েক বছর যেতে না যেতেই তা পানসে ঠেকে! সমস্ত সম্পর্কে না হলেও, বেশির ভাগ ক্ষেত্রেই বছর কয়েক যেতে না যেতে রসায়নটা আর শুরুর মতো থাকে না। সেটা সম্ভবও নয়। সময়ের সঙ্গে সঙ্গে দায়-দায়িত্ব বৃদ্ধি পায়। সংসার সামলাতে গিয়ে জীবনের আবর্তে একসঙ্গে থাকাটা কিছুটা অভ্যাসে পরিণত হয়। তবে চাইলে কিন্তু দাম্পত্য জীবনের রং ফিরিয়ে আনা যায়। সম্পর্কে ভালবাসা, বিশ্বাসের অভাব না থাকলে একঘেয়ে জীবনও নতুন করে সুন্দর হতে পারে।

চমক : না বলে উপহার দেওয়া কিংবা ‘ক্যান্ডেল নাইট ডিনার’, এমন চমক দিলে সঙ্গী খুশি হবেই। দাম্পত্যের মধুর দিন ফিরিয়ে আনতে হুট করে গাড়ি বা দু’চাকায় লং ড্রাইভে বেরিয়ে পড়তে পারেন।

বেড়ানো : ব্যস্তজীবনে স্বামী-স্ত্রীর কথা বলার ফুরসৎ কোথায়? কাজের কথাটুকু হয়ে গেলেই শেষ। মোবাইল ফোন এসে সম্পর্কে ভাবনার আদান-প্রদান আরও কমিয়ে তুলেছে। তাই ঝট করে একটা বেড়ানোর পরিকল্পনা করতে পারেন। এমন জায়গা বেছে নিতে পারেন যেখানে মোবাইলের নেটওয়ার্কটাই নড়বড়ে। প্রকৃতির কোলে দু’জন মুখোমুখি বসলে দেখবেন, মনের গোপনে কুঠুরিতে বন্দি না-বলা কথারা ঠিক বেরিয়ে আসছে।

অ্যাডভেঞ্চার স্পোর্টস: র‌্যাফটিং থেকে প্যারা গ্লাইডিং, প্যারা সেলিং-সহ বিভিন্ন অ্যাডভেঞ্চার স্পোর্টসে দু’জনের আগ্রহ থাকলে এমন কোনও ভ্রমণের পরিকল্পনা করতে পারেন। এই ধরনের ক্রীড়ায় মনে উত্তেজনা ও আনন্দ তৈরি হয়। একসঙ্গে সেই আনন্দ উপভোগ করার কোনও বিকল্প হতে পারে না।

শরীরচর্চা : শরীচর্চা নিয়ে কারও উৎসাহ, কারও অনীহা থাকতেই পারে। তবে দু’জনে একসঙ্গে সকালে হাঁটতে গেলে, শরীরচর্চা করলে, দেখবেন, সম্পর্ক ভাল থাকছে।

বইপড়া, ছবি দেখা : কয়েক বছর পর সম্পর্কের রসায়নটা বদলে যাওয়ার কারণ  হল, একসঙ্গে সময় না কাটানো। বিশেষত, সন্তান আসার পর স্বামী-স্ত্রীর আর একান্ত সময় বলে কিছু থাকে না। সন্তান ছোট হোক, কি বড়, সপ্তাহ শেষে ছুটির দিনে কয়েকটি ঘণ্টা নিজেদের মতো করে কাটানো খুব জরুরি। যদি বই পড়া দু’জনেরই ভাললাগা হয়, তা হলে একজন পড়লেন, অন্য জন শুনলেন এ ভাবেও কিন্তু ভাবা যেতে পারে। ছবি হোক বা ওটিটি প্ল্যাটফর্মে ওয়েব সিরিজ একসঙ্গে উপভোগ করলে ভাল সময় কাটবে।

রান্না : বাইরে যাওয়া সম্ভব না হলে বাড়িতে সুন্দর করে রান্না করে একসঙ্গে টেবিল সাজিয়ে খাওয়া যেতে পারে। তবে সেই কাজেও হাত লাগাতে হবে দু’জনকেই।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিভি/পিএইচ

মন্তব্য করুন: