• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাড়লো এলপি গ্যাসের দাম 

প্রকাশিত: ১৭:৩৫, ২ জুলাই ২০২৪

আপডেট: ১৮:১০, ২ জুলাই ২০২৪

ফন্ট সাইজ
বাড়লো এলপি গ্যাসের দাম 

প্রতীকী ছবি

এলপিজি ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৩৬৩ টাকা থেকে ৩ টাকা বাড়িয়ে ১ হাজার ৩৬৬ টাকা নির্ধারণ করা হয়েছে। একইসঙ্গে বেড়েছে অটোগ্যাসের দামও। জুলাই মাসের জন্য নির্ধারিত এই দাম মঙ্গলবার (২ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

প্রসঙ্গত, জুন মাসে এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৩৯৩ টাকা থেকে ৩০ টাকা কমিয়ে ১ হাজার ৩৬৩ টাকা করা হয়। এর আগে এপ্রিল মাসে দাম ছিলো ১ হাজার ৪৪২ টাকা। মে মাসে ছিলো ১ হাজার ৩৯৩ টাকা।

মঙ্গলবার নতুন দাম ঘোষণা করেন বিইআরসি চেয়ারম্যান নুরুল আমিন। এ সময় উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, আবুল খায়ের মো. আমিনুর রহমান, ড. মো. হেলাল উদ্দিন।

সংবাদ সম্মেলনে বলা হয়, জুলাই মাসের জন্য সৌদি কোম্পানি আরামকো থেকে প্রোপেন ও বিউটেনের সৌদি কন্ট্রাক্ট প্রাইস (সিপি) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৫৮০ মার্কিন ডলার এবং ৫৬৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী, প্রতি মেট্রিক টন এলএনজির দাম ৫৭০ দশমিক ২৫ মার্কিন ডলার বিবেচনায় জুন মাসের জন্য দেশে বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের এই দাম সমন্বয় করা হয়েছে।

শুধু ১২ কেজি নয়, ৫ কেজি, সাড়ে ১২ কেজি, ১৫ কেজি, ১৬ কেজি, ১৮ কেজি, ২০ কেজি, ২২ কেজি, ২৫ কেজি, ৩০ কেজি, ৩৩ কেজি, ৩৫ কেজি ও ৪৫ কেজি এলপিজি সিলিন্ডারের দামও বাড়ানো হয়েছে।

এদিকে বাসাবাড়িতে ব্যবহৃত রেটিকুলেটেড পদ্ধতির এলপিজির দাম (তরল অবস্থায়) জুলাই মাসের জন্য কেজিপ্রতি ১০৯ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ১১০  টাকা শূন্য ৩ পয়সা  নির্ধারণ করা হয়েছে। অপরদিকে প্রতি লিটার অটোগ্যাসের দাম ৬২ টাকা ৫৩ পয়সা থেকে বাড়িয়ে ৬২ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়েছে, যা মে মাসে ছিল ৬৩ টাকা ৯২ পয়সা এবং এপ্রিলে ছিল ৬৬ টাকা ২১ পয়সা।

প্রসঙ্গত, এলপিজি হচ্ছে পেট্রোলিয়াম উপজাত প্রোপেন ও বিউটেনের সংমিশ্রণ। এটি ১০ থেকে ১৫ বার চাপ দিয়ে তরল গ্যাসে রূপান্তর করা হয়। সাধারণ তাপমাত্রায় এটি গ্যাসীয় পদার্থে পরিণত হয়।

বিভি/এমআর

মন্তব্য করুন: