• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

টি-২০ বিশ্বকাপে বাংলাদেশসহ প্রতিটি দল যত টাকা করে পেল

প্রকাশিত: ১৩:১১, ৩০ জুন ২০২৪

ফন্ট সাইজ
টি-২০ বিশ্বকাপে বাংলাদেশসহ প্রতিটি দল যত টাকা করে পেল

১৩ বছর পর বিশ্বকাপের শিরোপা জিতেছে ভারত দক্ষিণ আফ্রিকাকে শ্বাসরুদ্ধকর ফাইনালে ৭ রানে হারিয়েছে রহিতের দল। টি-২০ বিশ্বকাপের হিসেব ধরলে এই আক্ষেপ ছিল ১৭ বছরের। তবে এবারের আসরে পুরষ্কার হিসেবে ছিল টাকার ছড়াছড়ি।

ফাইনাল ম্যাচে বিরাট কোহলির ৭৬, আক্সার প্যাটেলের ৪৭ ও শিভম দুবের ২৭ রানের কল্যাণে ২০ ওভারে ৭ উইকেটে ১৭৬ রান করে ভারত। শনিবার (২৯ জুন) ওয়েস্ট ইন্ডিজের ব্রিজটাউনের কিংসটন ওভালে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। 

জবাবে হেনরিক ক্লাসেনের ২৭ বলে ৫২ রানের তাণ্ডবীয় ইনিংস সত্ত্বেও ভারতীয় বোলারদের তোপে পড়ে ৮ উইকেট হারিয়ে ১৬৯ রান করতে সক্ষম হয় প্রোটিয়ারা। এতে করে ৭ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার পর আইপিএল চ্যাম্পিয়নের চেয়েও বেশি টাকা পেয়েছে ভারত। এ বছরের পুরস্কার মূল্য ছাড়িয়ে গেছে আইপিএলের পুরস্কারমূল্যকেও। বিশ্বকাপের জন্য আইসিসি মোট ১ কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার আর্থিক পুরস্কার ঘোষণা করে। 

চ্যাম্পিয়ন হিসেবে ভারত পেয়েছে ২৪ লাখ ৫০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ২৮ কোটি ৭৫ লাখ ৬৪ হাজার টাকা)। আইপিএল চ্যাম্পিয়ন হয়ে কলকাতা নাইট রাইডার্স এবার পেয়েছিল ২০ কোটি টাকা।

অন্যদিকে রানার্সআপ হিসেবে দক্ষিণ আফ্রিকা পেয়েছে ১২ লাখ ৮০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ১৫ কোটি ২ লাখ ৩৭ হাজার টাকা)। সেমিফাইনালে বিদায় নেয়া ইংল্যান্ড এবং আফগানিস্তান পুরস্কারমূল্য হিসাবে পেয়েছে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার।

পঞ্চম থেকে অষ্টম স্থানে শেষ করা চারটি দেশ আর্থিক পুরস্কার হিসাবে পেয়েছে ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার। সুপার এইট পর্ব থেকে বিদায় নেয়া অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ এবং আমেরিকা এই টাকা পুরস্কার হিসাবে পেয়েছে।

গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া ১২টি দেশ পাকিস্তান, কানাডা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান, নিউজিল্যান্ড, উগান্ডা, পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস এবং নেপাল পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫০০ ডলার করে।

বিভি/ এসকে/এজেড

বিভি/এজেড

মন্তব্য করুন: